দেশ ভাবনা

ঢাকা ০২/০৮/২০১৮ – আমরা শিখব কবে?

We Want Justice চিৎকারের সাথে রাস্তা কাঁপানো এই সকল স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা এসে বড় ধরনের একটা ধাক্কা দিয়ে গেছে ঘুমিয়ে পড়া দেশের সিস্টেমকে। হত্যার বিচার চাইতে এসে এরা তার থেকেও বেশি কিছু করে দেখিয়েছে।

যেখানে অগ্রজরা কোন আন্দোলন করলে শুধু নিজেদের দাবিতেই অটল থাকত, অনুজরা সেখানে তার থেকেও বেশি করে দেখিয়েছে। এদের কোন সাংগঠনিক শক্তি নেই, পলিটিকাল ব্যাকাপ নেই, তারপরেও গত কয়েকদিনে দেশের মানুষ জানে এরা কি করেছে।

সাংগঠনিক শক্তি নেই কথাটা বোধহয় ভুল। এদের যে মেরুদন্ড আর ইচ্ছা শক্তি আছে ভালো কাজ করার, তাতে এরাই একেকজন একটা সংগঠন। সৎ ইচ্ছার যে কোন দলাদলি নাই এটা এরা প্রমানিত করেছে।

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 1

ঢাকারা রাস্তায় এম্বুলেন্সের জন্য ইমার্জেন্সি লেইন – কখনও কি কল্পনা করেছেন? না দেশে আর্মি নামে নাই, এই স্কুল-কলেজের শিক্ষার্থীরাই এটা করে দেখিয়েছে। ইচ্ছা থাকলেই যে করা যায় এটা তার উধাহরন।

এরা সারাবছর রাস্তায় থেকে ট্রাফিক কন্ট্রোল করবে না। এটা এদের কাজ নয়। তবে যাদের কাজ তাদের জন্য একটা শিক্ষা রেখে যাওয়া এই উত্তরসুরীদের। কোটি টাকা ব্যায়ের প্রকল্প লাগবে না, একটু মনযোগী ছাত্র হন, তাতেই কাজ হয়ে যাবে।

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 2

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 3

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 4

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 5

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 6

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 7

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 8

বুড়ারা আসলেই বুড়া হয়ে গেছে। কিভাবে করতে হয় এরা দেখুক এবং শিখুক এই স্কুল পড়ুয়াদের কাছ থেকে। মাজায় তেল মালিশ করতে করতে তারা বিটিভি দেখতে থাকুক।

দেশ নিয়ে খুব হতাশ হয়ে যাই মাঝে মাঝে, এইরকম চিত্র দেখলে আবার আশা জাগে। এই প্রজন্ম কারো কাছ থেকে শেখে নাই, এর নিজেরাই ভালোটা বেছে নিয়েছে। এদের কাছ থেকে আমাদের শেখার আছে।

ঢাকা ০২/০৮/২০১৮ - আমরা শিখব কবে? 9

 

ছবি ফেইসবুক থেকে সংগৃহীত

মন্তব্য