Lucifer (2015-) টিভি সিরিজ রিভিউ

Lucifer (TV series 2015- ) রিভিউ
  • অভিনয়
  • কাহিনী
  • চরিত্র
  • মিউজিক
  • গ্রাফিক্স
4.2

Lucifer আদতে কমিক্স থেকে নিয়ে আসা একটা থিওলজিকাল চরিত্র

এই টিভি সিরিজের মূল গল্প বিখ্যাত কমিক্স The Sandman থেকে নেয়া। তবে মূল গল্পের সাথে পাচঁমিশালি করে পুলিশ, ডিটেক্টিভ, প্রেম, পারিবারিক কলহ এবং টিভি কমেডি ঢুকিয়ে দেয়া হয়েছে।

অনেক ভিউয়ারসের মতে তাই আসলে এটা The Sandman এর মত কমিক্সের গল্পের সাথে একটা প্রতারনা।

সিরিজে আমার মূল আকর্ষন ছিল লুসিফারের কাহিনী নিয়ে। কিভাবে সে অপারেট করে আর টম এলিস এর অভিনয়। টম এলিস কে আমি ১০০ তে ৯৫ দেব লুসিফারের ভুমিকায়। সুদর্শন, একঘুঁয়ে, জেদী, ক্যারিশম্যাটিক আর অপ্রতিরোধ্য – সব কিছুই ফুটে উঠেছে তার সংলাপ আর অভিনয়ে।

এই বাদে যদি ডিটেকটিভ কাহিনী, ক্রাইম সল্ভের কথা বলেন তবে এর থেকে অনেক ভালো ভালো উধাহরন দেয়া যাবে। মূল কমিক্স যদি পড়ে না থাকেন তবে সময় কাটানোর জন্য ভালো একটা সিরিজ।

সিরিজঃ Lucifer (2015-)
লেখকঃ Neil G Mike Dringenberg, and more.
অভিনেতা/অভিনেত্রীঃ DB Woodside, Aimee Garcia, Tom Ellis, Lauren German, Kevin Alejandro, Lesley-Ann Brandt, Scarlett Estevez …

Lucifer (2015-) টিভি সিরিজ রিভিউ 1

মুল গল্প নেয়া হয়েছে Neil Gaiman এর বিখ্যাত কমিক্স The Sandman এবং পরে ডিসি কমিক্সের হয়ে Mike Carey এর Lucifer spin-off কমিক্স সিরিজ থেকে। এই সিরিজে Mike Carey দেখিয়েছেন ফিকশনাল ক্যারেক্টার লুসিফার সামায়েল মর্নিংস্টার এর নরক ছেড়ে পৃথিবী, স্বর্গ এবং তার পরিবারের তৈরি করা অন্যান্য ডোমেইনগুলো ভ্রমন।

Lucifer (2015-) টিভি সিরিজ রিভিউ 2
Lucifer (2015-) টিভি সিরিজ রিভিউ 3

বেশিরভাগ টিভি সিরিজেরই কাহিনী সংক্ষেপ বলে কিছু নেই। মূল একটা গল্প থাকে যদিও, মানে কিভাবে গল্প শুরু হল তার একটা টাইমলাইন। কিন্তু প্রতি পর্বেই আলাদা আলাদা ঘটনা থাকে, সমস্যার সমাধান থাকে। তাই চাইলেই আপনি পুরো সিরিজের সারাংশ করতে পারবেন না।

Lucifer বা লুসিফার যাই বলুন না কেন, শুনলেই কেমন যেন একটা শয়তান শয়তান ভাব চলে আসে মনে। মনে হয় হরর কোন ফিল্ম দেখতে যাচ্ছি।

Lucifer টিভি সিরিজ এ আদতে হরর এলিমেন্ট নাই। যা আছে তা হল কমেডি, ড্রামা, পুলিসিং এবং অল্প কিছু ফ্যান্টাসি।

টিভি সিরিজে গল্প শুরু হয় এই পটভুমিকায়ঃ

লুসিফার মর্নিংস্টার নরকের হর্তাকর্তা। তার বাবার (গড) আদেশে সে নরকের সব কিছু দেখাশোনা করে। কিন্তু একসময় তার আর ভালো লাগে না এবং সে লম্বা ছুটিতে পৃথিবীতে চলে আসে। লুসিফারের যদিও আর ফিরে যাবার ইচ্ছে ছিল না নরকে। কারন লস-এঞ্জেলেস এসে সে অন্যরকম এক আমোদ প্রমোদে মত্ত হয়ে যায়।

এখানে এসে সে এক ডিটেক্টিভের ( Chloe) সাথে জড়িয়ে যায় এবং একসাথে মিলে LAPD এর জন্য ক্রাইম সল্ভ করতে থাকে। এই অপরাধী ধরার সময় লুসিফার তার বিশেষ এঞ্জেলিক ক্ষমতা গুলোকে কাজে লাগায়।

এদিকে লুসিফারের অনুপস্থিতিতে তাকে নরকে ফিরিয়ে নেবার জন্য তার ভাই আমানাডিল ও পৃথিবীতে চলে আসে।

প্রতি পর্বেই আছে দর্শকের জন্য নতুন চমক। লুসিফারের কাহিনী, নরকে তার ভালো না লাগার কথা, শয়তানকে নিয়ে পৃথিবীর মানুষের ভুল ধারনা ইত্যাদি ইত্যাদি। সেই সাথে ক্রাইম সলভিং এর একটা বিষয়ও আছে।

লুসিফার মর্নিংস্টার এর চরিত্র রুপ দিয়েছেন বৃটিশ অভিনেতা Tom Ellis। তার অসাধারন অভিনয় দিয়ে ফুটিয়ে তুলেছেন আবেগ আর কমেডির অপুর্ব এক মিশেল। আমার বলতে বাধা নেই, এই অভিনেতার কারনেই আমি Lucifer (2015) এর পুরো সিরিজ দেখেছি।

এই টিভি সিরিজ নিয়ে অনেকেরই মিশ্র প্রতিক্রিয়া থাকতে পারে। কারন ধর্ম আর ফ্যান্টাসির আদলে করা এর গল্পের আড়ালে আসলে মানুষের সাথে সূক্ষ সারকাজম করা হয়েছে। যেখানে মানুষ জানে এবং বিশ্বাস করে শয়তান সব মন্দ কাজের কাজী, সেখানে এই টিভি সিরিজে দেখানো হয়েছে সে আসলে একটা এঞ্জেল।

লুসিফারের ভালো কাজ করার ইচ্ছা, পরিবর্তনের ইচ্ছা আর মানুষের মাঝখানে লুকিয়ে থাকা লোভ-লালসা যে শয়তানের কাজ নয় তা বেশ স্থুলভাবেই উপস্থাপন করা হয়েছে।

এই সিরিজে লুসিফার কোন মন্দ কাজের উতসাহ দাতা নয়, বরঞ্ছ নরকের রাজা আর পৃথিবীতে ছুটি কাটাতে আসা এক নিপাট ভদ্রলোক। ঘটনাক্রমে যার আশে পাশে সবসময় দূর্ঘটনা ঘটতেই থাকে।

সিরিজের ৪র্থ তম সিজনে এসে এডাম এবং ইভের কাহিনীকেও নিয়ে আসা হয়েছে বাইবেল থেকে। ধর্মকে ঠিক কটাক্ষ নয়, কেমন যেন একটা উপহাসের পাত্র করে দেখানো হয়েছে, যদিও এই সিরিজের মূল কাহিনী ধর্ম ভিত্তিক নয়। গল্পের ধারাবাহিকতা বজায় রাখতে ইশ্বর এবং তার এঞ্জেলদের ব্যবহার করা হয়েছে।

আর কি কি আছে দেখতে নেটফ্লিক্সে দেখতে থাকুন সিরিজটি। তবে আমি বরাবরের মতই টরেন্ট ভক্ত 🙂

Leave a Reply