BUDDHA – কমিক্স সিরিজ রিভিউ

Buddha by OSAMU TEZUKA
  • গল্প
  • চিত্রায়ন
  • গ্রাফিক্স
  • চরিত্র
  • মূল্য
  • প্রচ্ছদ
4.1

সকল প্রানই মূল্যবান

কার্টুন আর কমিক্সের মধ্যে কিন্তু একটা গুনগত তফাৎ আছে। বেশিরভাগ মানুষই এটা বুঝতে চায় না। কমিক্সে একটা গল্প বলা হয় ভিজুয়াল ভাবে। এর একটা টাইমলাইন আছে। ঘটনার শুরু এবং শেষ আছে। কমিক্স শুধু বাচ্চাদের জন্য নয়। উপন্যাস বা গল্পের বইয়ের মত কমিক্স সার্বজনীন। অন্যদিকে কার্টুন মূলত বাচ্চাদের উদ্দেশ্য করেই আঁকা হয়ে থাকে।

BUDDHA – বিশাল এক কমিক্স সিরিজ। অত্যন্ত প্রাঞ্জল ভাবে বুদ্ধের সময়ের ভারতবর্ষ এবং আশেপাশের ঘটনাবলী তুলে এনেছেন জাপানী মাঙ্গা আর্টিস্ট ওসামু তেযুকা। সংগ্রহে রেখে দেবার মত একটা কমিক্স সিরিজ।

BUDDHA - কমিক্স সিরিজ রিভিউ 1

কমিক্সের নামঃ BUDDHA
আর্টিস্টঃ OSAMU TEZUKA
মোট খন্ডঃ
পৃষ্ঠা সংখ্যাঃ ৩০৫৬
প্রকাশকালঃ ১৯৭২ – ১৯৮৩
প্রকাশকঃ হার্পার কলিন্স (UK)

কিছু গল্প বা বই পড়ার পর তার রেশ অনেকদিন রয়ে যায়। ক্ষনে ক্ষনে মনে পড়ে টুকরো ইনফরমেশন আর মজার অংশগুলো। এরকম কিছু সামনে এসেছে, আমি পড়েছি এবং কয়েক লাইন লিখিনি সেটা নিয়ে, তা কখনো হয়নি।

কিন্তু আজকে কোন গল্পের বইয়ের উল্লেখ করতে বসিনি। আজকে একটা কমিক্সের কথা বলব। কমিক্সের নাম “বুদ্ধা” – “BUDDHA” । এটা আসলে ৮ খন্ডের বিশাল এক কমিক্স সিরিজের কালেকশন। যেখানে বুদ্ধ এবং তার সমসাময়িক চরিত্রাবলীকে ফুটিয়ে তোলা হয়েছে অসাধারন প্রাঞ্জলভাবে।

কোন কমিক্স সিরিজ দিয়ে ঐতিহাসিক ঘটনা এত সুন্দরভাবে বলা যায় এই কমিক্স সিরিজের বইগুলো হাতে না পেলে আপনি বুঝতেই পারবেন না।

অনেকটা জলের মত। ঘটনা গড়িয়ে যাচ্ছে আর আপনি তা উপভোগ করছেন। কমিক্স বইগুলো সাদাকালোতে করা।

বেশ অনেকটা সময় আগে আর্টিস্ট ওসামু তেযুকা এই কমিক্সগুলো এঁকেছিলেন। ইতিহাস বর্ননা করা তার লক্ষ্য ছিলনা। বরঞ্চ উপভোগ্য ভাবে কি করে চরিত্রগুলোকে সাধারনের জন্য ফুঁটিয়ে তোলা যায় সে চেষ্টাই মুখ্য এই বিশাল কমিক্সে।

৮ খন্ডের এই কমিক্সের প্রতিটি খন্ডই আবার বিভিন্ন চ্যাপ্টারে ভাগ করা। বাংলাদেশে খুব কম জায়গাতেই অরিজিনাল প্রিন্টের এই বই খুঁজে পাবেন। ইংরেজী ভাষাতে লেখা হলেও যেহেতু কমিক্স তাই অতি নভিসেরও বুঝতে বা পড়তে কোন সমস্যা হবার কথা নয়।

Volume 1: Kapilavastu, 400 pages
Volume 2: The Four Encounters, 411 pages
Volume 3: Devadatta, 333 pages
Volume 4: The Forest of Uruvela, 383 pages
Volume 5: Deer Park, 350 pages
Volume 6: Ananda, 368 pages
Volume 7: Prince Aiatasattu, 429 pages
Volume 8: Jetavana, 362 pages

কথায় আছে না, একটা ছবি হাজারটা শব্দের চেয়ে বেশি কথা বলে। কমিক্সের মজা এখানেই। ঘটনার পরম্পরা, আবেগ অনুভূতি আর চারিপাশ খুব সহজেই বর্ননা করে দেয়া যায় চিত্রের মাধ্যমে আর সাথে দরকার অল্প কিছু ডায়লগ।

এই একই কলেবরের ঘটনা যদি কোন গল্পের বই দিয়ে বোঝাতে হত তাহলে অনেক লম্বা লেখার দরকার ছিল।

কথা বাড়াচ্ছি না, আপনি আমাজন থেকে সম্পূর্ন ৮ খন্ডের অর্ডার করে দিতে পারেন। অথবা একটু বেশি দামে বেংগল বুকস থেকে কিনতে পারেন। পয়সা মন্দ জায়গায় ইনভেস্ট হবে না। সংগ্রহে রেখে দেবার মত একটা কমিক্স সিরিজ।

BUDDHA - কমিক্স সিরিজ রিভিউ 2
BUDDHA - কমিক্স সিরিজ রিভিউ 3

ওসামু তেযুকা’কে (১৯২৮-১৯৮৯) নিয়ে কিছু কথা না বললেই নয়। তাকে বলা হয়ে থাকে জাপানী মাঙ্গা আর্টের গডফাদার। কার্টুনিস্ট হিসেবে পরিচিতি লাভ করার আগে তিনি ডাক্তার হতে চেয়েছিলেন। কিন্তু ডাক্তারী ডিগ্রি পাবার পর কিভাবে যেন ঢুকে গেলেন বাচ্চাদের জন্য করা কার্টুন আঁকিয়েদের দলে।

বলা হয়ে থাকে জাপানী মাঙ্গা কার্টুনকে তিনিই শিল্পের মর্যাদায় তুলে এনেছেন। তার কাজগুলোর মধ্যে Astro Boy আমেরিকায় বেশ জনপ্রিয়তা পেয়েছিল। BUDDHA – সিরিজটি আরো পরিনত বয়সের পাঠকের জন্য করা তার এক অনবদ্য ক্লাসিক।

Leave a Reply