Bohemian Rhapsody (2018) মুভি রিভিউ

Bohemian Rhapsody (2018) - ফ্রেডী মার্কারির বায়োপিক
  • অভিনয়
  • কাহিনী
  • গান
  • মিউজিক
  • সিনেমেটোগ্রাফী
  • চরিত্র
4.4

Bohemian Rhapsody (2018) - রক এন্ড রোলার ভুবনে স্বাগতম

রক গান এর জগতে বৃটিশ ব্যান্ড কুইন এবং তার ভোকাল ফ্রেডী মার্কারী আজন্ম আমাদের মনে জায়গা করে রাখবে। এই ছবিতে Rami Malek ফ্রেডীর ভুমিকায় অসাধারন অভিনয় করেছে। তার খুঁত ধরা প্রায় অসম্ভব একটা বিষয়। ছবিটা উঁচু মানের ক্রিটিকস সমাদর না পেলেও যারা রক গান ভালোবাসেন এবং কুইনের ভক্ত আছেন, একবার হলেও দেখবেন।

কুইন এবং ফ্রেডি মার্কারীর জীবনের অজানা অনেক অধ্যায় উঠে এসেছে এই ছবিতে। মূহুর্তেই নিয়ে যাবে আপনাকে সত্তর পরবর্তী রক মিউজিক এর জাদুর ভুবনে।

রক এন্ড রোলার জাদুকর ফ্রেডী মার্কারীর বায়োপিক Bohemian Rhapsody (2018)

বোহেমিয়ান শব্দটার সাথে কেন জানি যাযাবর জীবনের মিল খুঁজে পাই আমি। বোহেমিয়ান জীবনের টান একবার হলেও অনুভব করেনি এরকম সংগীত পিপাসু লোক মনে হয় খুঁজে পাওয়া যাবে না।

সমাজের মূল ধারার বাইরে গিয়ে শিল্পের চর্চা করার ক্ষমতা সবার থাকে না। এ শৃংখল ভেঙ্গে নিজের মত নিজেকে উপভোগ করাটা অনেক শক্ত একটা ব্যপার। আমাদের দেশে আমরা এদের বৈরাগী বলে ডাকি।

মূল কথায় ফিরে আসি, এসেছি মুভি বোহেমিয়ান র‍্যাপসোডি ( Bohemian Rhapsody) নিয়ে কথা বলার জন্য। আজকে কেন যেন এই ছবির রিভিউ লিখতে বসে বারবার মনে পড়ে যাচ্ছিল আমাদের দেশের লিজেন্ড আইয়ুব বাচচু আর জেমস এর কথা।

এদের মধ্যে জেমস বোধহয় বোহেমিয়ান লাইফ সম্পর্কে সবথেকে ভালো জানত। একটা গিটার নিয়ে শহরে পা রাখার দুঃসাহস দেখানো যুবক। আর এবি চলে গেছেন তার রুপালী গিটার ফেলে।

Bohemian Rhapsody বিখ্যাত বৃটিশ ব্যান্ড Queen এর উঠে আসার গল্প, কোটি শ্রোতাকে রক এন্ড রোলের উন্মাদনায় নাচানোর গল্প। কিন্তু তার থেকে বড় হয়ে উঠে এসেছে ফ্রেডি মারকারির (Freddie Mercury) জীবনের গল্প। তার গানের প্রতি মমত্ব। বোহেমিয়ান লাইফ-স্টাইল, তার ভালোবাসা আর আশা ভঙ্গের গল্প হয়ে।

এই ছবি Freddie Mercury এর বায়োগ্রাফি, কাজেই যারা বায়োগ্রাফি দেখতে পছন্দ করেন না, তারা না দেখলেই পারেন। আর যদি দেখেনও সময়টা কোন ভাবেই অপচয় হবে না।

অসাধারনভাবে কাহিনীর বর্ননায় Freddie Mercury এর ইতিহাস আর ভালোবাসার গল্প উঠে এসেছে।

ছবির গান আর ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে কথা বলার দুঃসাহস দেখাচ্ছি না। যারা রক এন্ড রোলের ভক্ত তারা মাত্রই জানেনে Freddie Mercury কি জিনিস ছিল।

মুভির সিনেমেটোগ্রাফী উঁচুদরের। হলিউডি স্টাইলের কোন নাটকীয়তা নেই এই ছবিতে। যা আছে তা মন ছুয়ে যাওয়া এক রকস্টারের গল্প।

মুভির নাম নির্বাচন করা হয়েছে Queen এর গান Bohemian Rhapsody থেকে। ছবিতে যতদুর বোঝা যায় সে সময় গানটা ক্রিটিকদের সমাদর না পেলেও আজও শ্রোতাদের মন মাতায় পৃথিবীর নানা প্রান্তে।

সব থেকে মজা লাগবে পুরো ছবিতে বৃটিশ উচ্চারনের ইংরেজী শুনে। ফ্রেডীর ভুমিকায় অভিনয় করা Rami Malek এর অনবদ্য অভিনয় আপনাকে আটকে রাখবে শেষ পর্যন্ত। আর তার সাথে চলুন হারিয়ে যাওয়া যাক রক এন্ড রোলার জগতে।

আর যারা ফ্রেডী মার্কারীর সাথে এই পোস্টেই প্রথম পরিচিত হলেন তাদের জন্য এই গানটা। চেনা চেনা লাগবে কারন ব্রিটনি স্পিয়ার্স ও এইটা গেয়েছিল পরে। এটা অরিজিনালি Queen এর গান অনেকে হয়ত জানেই না। 🙂

Leave a Reply